B.Ed. Bangla Study Materials Course: 1.1.2 (Contemporary India & Education, 1st Half) ভারতীয় সংবিধানে মৌলিক অধিকার (Fundamental Rights in the Indian Constitution)

Table of Contents

ভূমিকা (Introduction):

ভারত হল বিশ্বের বৃহত্তম গনতান্ত্রিক দেশ।তাই ভারতীয় সংবিধানের মধ্যে অনেক  বৈচিত্র্যপূর্ণ বৈশিষ্ঠ্য দেখা যায়। ভারতীয় সংবিধানের তৃতীয় অংশে (১২-৩৫ নং ধারায়)  মৌলিক অধিকার  সমূহ লিপিবদ্ধ আছে  মৌলিক অধিকারের সংজ্ঞার প্রসঙ্গে বিশিষ্ট আইন  বিশেষজ্ঞ দুর্গাদাস বসুর মতে- 

অর্থাৎ নাগরিক অধিকার গুলি কে দুই ভাগে ভাগ করা যায় এক, আইনগত অধিকার এবং দুই, মৌলিক অধিকার। আইনগত অধিকার কে আইনসভা সাধারণ আইন প্রণয়নের মাধ্যমে পরিবর্তন করতে পারেকিন্তু মৌলিক অধিকারকে পরিবর্তনের জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন হয়

ভারতীয় সংবিধানে মৌলিক অধিকার (Fundamental Rights in the Indian Constitution): 

1949 খ্রিস্টাব্দে সংবিধান প্রণয়নের সময় মৌলিক অধিকার সংবিধানের সাতটি থাকলেও পরবর্তীতে 1978 খ্রিস্টাব্দে 44 তম সংশোধনে সম্পত্তির অধিকার বাতিল করে এটিকে বিধিবদ্ধ অধিকারে পরিবর্তন করা হয়েছে অর্থাৎ বর্তমানে মোট ৬টি মৌলিক অধিকার আছে। যেমন- 

1.সাম্যের অধিকার,

2.স্বাধীনতার অধিকার,

3. শোষণের বিরুদ্ধে অধিকার,

4.সংস্কৃতি ও শিক্ষার অধিকার,

5.ধর্মীয় স্বাধীনতার অধিকার এবং

6.শাসন তান্ত্রিক প্রতিবিধানের অধিকার

1.সাম্যের অধিকার (Right to Equality):

সংবিধানের 14-18 নং ধারায় সাম্যের অধিকার যুক্ত আছে।সাম্যের অধিকার বলতে জাতি-ধর্ম-বর্ণ, জন্মস্থান, ধনী-নির্ধন, অভিজাত অভাজন  এবং নারী পুরুষ নির্বিশেষে প্রতিটি নাগরিকের আত্মবিকাশের জন্য অত্যাবশ্যক সুযোগ-সুবিধা এবং দাবির সংস্কৃতিকে বোঝায়। যেমন-

১.আইন দৃষ্টিতে সাম্য এবং আইনের দ্বারা সমভাবে সংরক্ষিত হওয়ার অধিকার (Equality before Law and Equal Protection of the Laws),

২.বৈষম্যমূলক ব্যবস্থার অবসান (Prohibition of Discrimination ),

৩. সরকারি চাকুরীতে নিয়োগের সমানাধিকার (Equality of Opportunity in Respect of Public Appointment),

৪.অস্পৃশ্যতা দূরীকরণ(Abolition of Untouchability),

৫. উপাধি বা খেতাবের বিরোপ সাধন (Abolition of Titles).

2. স্বাধীনতার অধিকার (Right to Freedom):

সংবিধানের 19-22 নং ধারায় এই অধিকারসমূহ বর্ণিত হয়েছে।স্বাধীনতার অধিকার পাঁচটি ভাগে ভাগ করা যায়। 1.বাক্ ও মত প্রকাশের অধিকার, 2. সমবেত হওয়ার অধিকার,  3.সংঘ ও সমিতি গঠনের অধিকার,4.চলাচলের অধিকার,5.বসবাসের অধিকার,6.বৃত্তির অধিকার।

3. শোষণের বিরুদ্ধে অধিকার (Right against Exploitation)

ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে ন্যায় প্রতিষ্ঠার প্রতিশ্রুতির ঘোষণা করা হয়েছে।এই প্রতিশ্রুতি কে কার্যকর করার জন্য শোষণের অবসান আবশ্যক। ভারতীয় সংবিধানের 23 এবং 24 নং ধারায় শোষণের বিরুদ্ধে অধিকারের উল্লেখ আছে। সংবিধানের 23 নং ধারায় বলা হয়েছে -মানুষ ক্রয়-বিক্রয় ও বেগার খাটানো নিষিদ্ধ এবং তা দণ্ডনীয়  অপরাধ। এবং 24 নম্বর ধারা অনুসারে 14 বছরের কম বয়স্ক শিশুদের বিপদজনক কাজে নিযুক্ত কঠোরভাবে নিষিদ্ধ ।

 4. ধর্মীয় স্বাধীনতার অধিকার (Right to Religion):

সংবিধানের 25 নং ধারায় বলা হয়েছে, ভারতের প্রতিটি নাগরিককে নিজের বিবেক এবং বিশ্বাস অনুযায়ী কোন ধর্ম মত গ্রহণ, ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন এবং নিজের ধর্মমত প্রচারের অধিকার দেওয়া হয়েছে। আবার সংবিধানের 27 নং ধারায় ধর্মনিরপেক্ষতার একটি গুরুত্বপূর্ণ দিক উল্লেখিত আছে। এই ধারায় বলা হয়েছে কোনো বিশেষ ধর্ম এবং ধর্মীয় সম্প্রদায়ের উন্নতি এবং রক্ষণাবেক্ষণের জন্য রাষ্ট্র কোন ব্যক্তিকে কর দিতে বাধ্য করতে পারবে না ।

5.সংস্কৃতি ও শিক্ষাগত অধিকার (Cultural and Educational Right):

ভারতের সংবিধানের 29  30 নং ধারায় সংস্কৃতি ও শিক্ষার অধিকারের বিষয়ে আলোচনা হয়েছে।29 নং ধারায় বলা হয়েছে, ভারতীয় ভূখণ্ডের মধ্যে বসবাসকারী সকল শ্রেণীর নাগরিক যেকোনো স্থানে বা অংশে তার ভাষ,লিপি ও সংস্কৃতি সংরক্ষণ করার অধিকারী এবং 30 নং ধারায় ধর্মীয় ও ভাষাগত দিক থেকে সকল সংখ্যালঘুদের নিজেদের পছন্দ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও পরিচালনার অধিকার স্বীকৃত হয়েছে ।

6.শাসনতান্ত্রিক প্রতিবিধানের অধিকার (Right to Constitutional Remedies):

ভারতীয় সংবিধানের 32-35 নং এবং 226 নং ধারায় এই অধিকারটি আলোচিত হয়েছে।এই অধিকারের দ্বারা অন্যায় ভাবে যদি কারো উপর বাধানিষেধ আরোপ করা হয়, সেক্ষেত্রে তিনি আদালতের দ্বারস্থ হয়ে অধিকারের দাবি করতে পারেন। এছাড়া 32 নং ধারা অনুযায়ী কোনো নাগরিক তার  অধিকার লঙ্ঘনের বিরুদ্ধে এবং সংশ্লিষ্ট অধিকার বলবৎ করার জন্য সুপ্রিম কোর্টে নিকট আবেদন করতে পারেন।

উপসংহার Conclution:

উপসংহারে, ভারতীয় সংবিধানে মৌলিক অধিকার প্রতিটি নাগরিকের মর্যাদা, স্বাধীনতা এবং মঙ্গল সুরক্ষিত করার জন্য একটি দূরদর্শী প্রতিশ্রুতির প্রতিনিধিত্ব করে। এই অধিকারগুলি, সাংবিধানিক নীতির মধ্যে গভীরভাবে নিহিত, জাতির গণতান্ত্রিক মূল্যবোধ এবং আকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে। এই অধিকারগুলি নাগরিকদের সম্মান ও স্বাতন্ত্র্যতার সঙ্গে জীবনধারণের জন্য যেমন অপরিহার্য, তেমনি সমাজে সাম্য, মৈত্রী, শান্তি ও প্রগতির পক্ষে জরুরি। রাষ্ট্র বা সরকার কোনোভাবেই নাগরিকদের প্রদেয় এই অধিকারগুলিকে অস্বীকার বা অবহেলা করতে পারে না। তেমনি এই অধিকারগুলি প্রতিটি নাগরিকের কাছে সহজলভ্য করার ব্যপারে রাষ্ট্র বা সরকার বর্ণ, লিঙ্গ, ধর্ম, শিক্ষা, অর্থ, অঞ্চল ইত্যাদির ভিত্তিতে কোনোরূপ বৈষম্য করতে পারবে না।

রেফারেন্সঃ

১। পাল দেবাশিষ, সমকালীন ভারত ও শিক্ষা, রীতা পাবলিকেশন, কোলকাতা।

২। চ্যাটার্জী ও চক্রবর্তী, সাম্প্রতিক ভারতীয় শিক্ষার ধারা, রীতা পাবলিকেশন, কোলকাতা।

৩। মুখোপাধ্যায় দুলাল, সমকালীন ভারতবর্ষ ও শিক্ষা, আহেলী পাবলিশার্স, কোলকাতা।  

*****

DAS Coaching PDF Download

 

More Study Materials: Click Here

 

সতর্কীকরণঃ

অ্যডমিনের অনুমতি ব্যতিত এই ওয়েবসাইটের যেকোনো লেখা কপি-পেস্ট করে অন্য কোন ব্লগ, সোশ্যাল মিডিয়া ইত্যাদিতে পোস্ট করা কিংবা ছাপানো সম্পূর্ণভাবে নিষেধ। অন্যথায় আইনত উপযুক্ত যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Warning:

It is strictly prohibited to copy-paste any text from this website and post it on any other blog, social media, etc. without the permission of the admin. Otherwise, appropriate legal action will be taken.

👍If you like our content then comment in the comment box and share.😀

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending Posts
-February 23, 2024
-February 22, 2024
Author

Soumen Das

I am SOUMEN DAS, founder of DAS COACHING. I have been associated with this DAS COACHING online educational platform for 4 years. I am a blogger, YouTuber and teacher. I have been involved in teaching profession for 8 years.

Follow Me

Top Picks
Newsletter
Categories
Edit Template

DAS COACHING is the most trustworthy Learning Site in India and West Bengal. Learn with Us and Buy Our E-Books

© DAS Coaching 2024

Design by Krishanu Chakraborty

Contacts

error: Content is protected !!
×

Hello!

Click one of our contacts below to chat on WhatsApp

× How can I help you?