BSAEU B.Ed 1st Semester Study Material Bengali Version || Course: 1.1.1, Childhood & Growing Up || Describe the role of family in growth and development of individuals || ব্যক্তির বৃদ্ধি ও বিকাশে পরিবারের ভূমিকা ব্যাখ্যা করুন

ভূমিকা:

মানুষের জীবনে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পরিবর্তন আসে।এই পরিবর্তনের মধ্য দিয়ে শিশুর জন্ম থেকে আস্তে আস্তে একজন পূর্ণবয়স্ক মানুষে পরিবর্তিত হয়।মনোবিজ্ঞানের ভাষায় এই পরিবর্তনের রূপকে বৃদ্ধি ও বিকাশ বলে।মানুষের জীবনের এই পরিবর্তন আবার নানা দিক থেকে হয়, যেমন- দৈহিক, বৌদ্ধিক,সামাজিক ইত্যাদি।মানুষের জীবনে এই সমস্ত পরিবর্তন ঘটার পিছনে যেমন প্রাকৃতিক প্রভাব রয়েছে ঠিক তেমনি পরিবারের ভূমিকা ও কম নয়।

বৃদ্ধি ও বিকাশে পরিবারের ভূমিকা:

বৃদ্ধি ও বিকাশের ক্ষেত্রে পরিবারের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ। প্রাথমিক স্তর থেকে পূর্ণবয়স্ক স্তর পর্যন্ত বৃদ্ধি ও বিকাশে পরিবার বিশেষ ভূমিকা পালন করে।

১. উপযুক্ত পরিবেশ;

গৃহের উপযুক্ত পরিবেশ শিশুদের বৃদ্ধি ও বিকাশে বিশেষভাবে সাহায্য করে।পরিবারের সদস্যরা শিশুদেরকে উপযুক্ত পরিবেশ না দিতে পারলে শিশুরা যথাযথ বিকাশ সম্ভব নয়।ফলে শিশু পরিবার বিমুখ ও অসামাজিক হয়ে পড়ে।

২. গণতান্ত্রিক পরিমণ্ডল:

পরিবারের মধ্যে শিশুদেরকে গণতান্ত্রিক শিক্ষায় শিক্ষিত করার জন্য তাদের মৌলিক বিকাশে উৎসাহিত করতে হবে।তাছাড়া তাদেরকে পর্যাপ্ত স্বাধীনতা দিতে হবে।তবে তাদের বৃদ্ধি ও বিকাশ সঠিকভাবে হবে।

৩. নিরাপত্তা:

বাল্যকালে শিশুরা নিরাপত্তার অভাবে ভোগে।ফলে তাদের বিকাশ ও বৃদ্ধি অনেক সময় থমকে যায়।কিন্তু পরিবার যদি তাকে উপযুক্ত নিরাপত্তা ও স্বাধীনতা দিতে পারে তবে শিশুর বৃদ্ধি ও বিকাশ সঠিক মাত্রায় পরিলক্ষিত হয়।

৪. কার্যাবলীতে অংশগ্রহণ:

শিক্ষাক্ষেত্রে পরিবারের প্রধান ভূমিকা হল শিশুকে মৌলিক স্ব-বিকাশে উৎসাহ প্রদান।সে ক্ষেত্রে পরিবারের বিভিন্ন কাজ অংশগ্রহণের মাধ্যমে তাদের আত্মবিশ্বাস ও আত্মসচেতন বোধ জাগ্রত হয়। যা বৃদ্ধি ও বিকাশ কে ত্বরান্বিত করে।

৫. সৃজনশীল কাজে উৎসাহ:

বৃদ্ধি ও বিকাশের ক্ষেত্রে পরিবারের ভূমিকা হল শিশুকে তার নিজস্বতা, আগ্রহ ও মনোযোগ এর উপর ভিত্তি করে তাদের সৃজনশীল কাজে উৎসাহ দান।যা শিশুকে আত্মনির্ভর, আত্মবিকাশের বিশেষভাবে সহায়তা করে।

উপসংহার:

বৃদ্ধি ও বিকাশের ক্ষেত্রে শিশু বিকাশের প্রতিটি স্তরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পরিবারের ভূমিকা লক্ষনীয়। শিশুর বিভিন্ন চাহিদা, সৃজনশীলতা ও প্রবৃত্তি অনুযায়ী পরিবার শিশুদের সঠিক নিয়ন্ত্রণে সাহায্য করে থাকে।আরি ব্যাখ্যাতে শিশুর বৃদ্ধি ও বিকাশ ব্যাহত হয়।

Reference:

 দেব রুমাশৈশবকালীন বৃদ্ধি ও বিকাশরীতা পাবলিকেশনকোলকাতা

 সরকার বিজনশিশু ও বিকাশআহেলী পাবলিশার্সকোলকাতা

 ঠাকুর সুতপাশৈশব ও বিকাশঃ পর্যায় ও প্রকৃতিআহেলী পাবলিশার্সকোলকাতা

*****

DAS Coaching PDF Download

More Study Materials: Click Here

 

সতর্কীকরণঃ

অ্যডমিনের অনুমতি ব্যতিত এই ওয়েবসাইটের যেকোনো লেখা কপি-পেস্ট করে অন্য কোন ব্লগসোশ্যাল মিডিয়া ইত্যাদিতে পোস্ট করা কিংবা ছাপানো সম্পূর্ণভাবে নিষেধ। অন্যথায় আইনত উপযুক্ত যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Warning:

It is strictly prohibited to copy-paste any text from this website and post it on any other blog, social media, etc. without the permission of the admin. Otherwise, appropriate legal action will be taken. 

👍If you like our content then comment in the comment box and share.😀

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending Posts
-February 23, 2024
-February 22, 2024
Author

Soumen Das

I am SOUMEN DAS, founder of DAS COACHING. I have been associated with this DAS COACHING online educational platform for 4 years. I am a blogger, YouTuber and teacher. I have been involved in teaching profession for 8 years.

Follow Me

Top Picks
Newsletter
Categories
Edit Template

DAS COACHING is the most trustworthy Learning Site in India and West Bengal. Learn with Us and Buy Our E-Books

© DAS Coaching 2024

Design by Krishanu Chakraborty

Contacts

error: Content is protected !!
×

Hello!

Click one of our contacts below to chat on WhatsApp

× How can I help you?