BSAEU B.Ed 1st Semester Study Materials Bengali Version || Course: 1.1.1, Childhood & Growing Up, 1st Half || পিঁয়াজের তত্ত্ব আলোচনা কর এবং শিক্ষার তাৎপর্য উল্লেখ কর || Discuss the theory of Piaget and mention the Significance of Education?

ভূমিকা (Introduction):

সুইশ মনোবিদ Jean Piaget এর জীবন বিকাশ সংক্রান্ত মতবাদ আধুনিক মনোবিদ্যায় এক অবিস্মরণীয় অবদান।তিনি বিকাশের দুইটি দিকের কথা বলেছেন।

a) Cognitive Development এবং

b) Affective development।

তবে তিনি Cognitive Development এর উপর অধিক গুরুত্ব আরোপ করেছন। Piaget এর মতে Cognitive Development হল সেই প্রক্রিয়া যা শিক্ষার্থীদের জ্ঞান অর্জনে সহায়তা করে। স্মরণ করা, চিন্তা করা, ধারণা গঠন করা ইত্যাদি জ্ঞানমূলক প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত।

পিঁয়াজের তত্ত্বের ভিত্তি(Basis of Piaget Theory): 

পিঁয়াজের তার জ্ঞানমূলক বিকাশের তত্ত্বের দার্শনিক ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির সমন্বয় ঘটিয়েছেন।তাই তার তত্ত্বে দুই ধরনের ভিত্তি লক্ষ্য করা যায়-

১.দার্শনিক ভিত্তি(Philosophical Basis):

পিঁয়াজের জ্ঞানমূলক বিকাশের তত্ত্ব টি দার্শনিক আদর্শবাদ দ্বারা প্রভাবিত। তার মতে স্থান(space), কাল(Time), কার্যকারণ(Causality), সংখ্যা  (Number),ইত্যাদির অভিজ্ঞতাগুলো জন্মগত নয়।অর্থাৎ জ্ঞান মানুষের জন্মগত নয়,এটি মানুষিক সংগঠন যা বস্তুর মধ্যেও থাকে না,জ্ঞান সম্পূর্ণভাবে মানুষের আবিষ্কৃত

২.জৈবিক ভিত্তি(Biological Basis):

পিঁয়াজে মানুষের সহজাত বৈশিষ্ট্য কে দুই ভাগে ভাগ করেছেন-১. বংশগত বৈশিষ্ট্য এবং ২.অর্জিত বৈশিষ্ট্য।পিঁয়াজে এই অর্জিত বৈশিষ্ট্যকে স্কিমা শব্দের মাধ্যমে প্রকাশ করেছেন।স্কিমা শব্দের অর্থ হলো-“কোন মুহূর্তে অর্জিত তথ্যসমূহের একক সংগঠন”।এই স্কিমা সম্প্রসারণে সাধারণত দুটি প্রক্রিয়া সক্রিয় ভূমিকা গ্রহণ করে।1.আত্তীকরণ (Assimilation) এবং 2. সংযোজন (Accommodation)।

বিকাশ প্রক্রিয়ার ব্যাখ্যা(Explanation of development process): 

পিঁয়াজের মতে আত্তীকরণ ও সংযোজন পরস্পর সম্পর্কযুক্ত প্রক্রিয়া।শিশুর বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই দুই প্রক্রিয়া সামঞ্জস্য বিধানের মধ্য দিয়ে পরিবেশের সঙ্গে অভিযোজন করে।অর্থাৎ অভিযোজন হলো আত্তীকরণ ও সংযোজনের পরস্পর ক্রিয়ার ফলশ্রুতি

জ্ঞানমূলক বিকাশের স্তর (Stages of cognitive Development): 

পিঁয়াজের জ্ঞানমূলক বিকাশের স্তর কে চারটি ভাগে ভাগ করেছেন-

1.সংবেদন সঞ্চালনমূলক চিন্তন এর স্তর (Period of sensory motor thinking)

2.প্রাক সক্রিয়তার স্তর (Period of pre-operation)

3.নির্দিষ্ট সক্রিয়তার স্তর (Period of concrete operation)

4.সংগঠিত সক্রিয়তার স্তর (Period of formal operation)

1.সংবেদন সঞ্চালনমূলক চিন্তন এর স্তর (Period of sensory motor thinking):

এই স্তরে শিশু অঙ্গ সঞ্চালন ও ইন্দ্রিয়ের দ্বারা পরিবেশের সঙ্গে প্রতিক্রিয়া করে।এই স্তরটি শিশুর জন্ম  থেকে দুই বছর পর্যন্ত বিস্তৃত।তাই এই স্তরকে সংবেদন সঞ্চালন মূলক স্তর বলা হয়

বৈশিষ্ট্য (Features):

১.এই স্তরে শিশুর চিন্তামূলক তার সংবেদন সঞ্চালনমূলক ক্রিয়ার মধ্যে সীমাবদ্ধ থাকে

২.এই স্তরে শিশুর কোন বস্তু সম্পর্কে কোনো বোধ থাকে না। বস্তু সম্পর্কিত অভিজ্ঞতা শিশুর একান্তই নিজস্ব

2.প্রাক সক্রিয়তার স্তর (Period of pre-operation): 

পিঁয়াজে এই স্তরকে আবার দুই ভাগে ভাগ করেছেন-

১. প্রাক ধারণা মূলক স্তর(Pre-conceptual stage) এই স্তর 2 বছর থেকে 4 বছর বয়স  পর্যন্ত বিস্তৃত ।

২.সংজ্ঞামূলক চিন্তনের স্তর(period of intuitive thought)এই স্তর 4 বছর থেকে 8 বছর বয়স পর্যন্ত বিস্তৃত

বৈশিষ্ট্য (Features):

১.এই স্তরে শিশু সংবেদন সঞ্চালনমূলক ক্রিয়া গুলিকে কতকগুলি সংকেত এর সাহায্যে প্রকাশ করে

২.এই স্তরে শিশুর সক্রিয় বাস্তবধর্মী চিন্তনের বিকাশ হতে থাকে।

3.নির্দিষ্ট সক্রিয়তার স্তর (Period of concrete operation):

এই স্তরটি 8  থেকে 11 বছর বয়স পর্যন্ত নির্দিষ্ট এই স্তরের চিন্তার মূল ভিত্তি হলো ধারণা মূলক স্তর গঠন করে।এই ধারণাগুলোকে পিয়াজে বলেন অপারেশন‘(operation)।

বৈশিষ্ট্য (Features):

১.এই স্তরে শিশু যুক্তিপূর্ণ চিন্তাধারা সিদ্ধান্ত গ্রহণ করতে পারে

২.পিয়াজের মতে কাজের মাধ্যমে শিক্ষা এই স্তর এর মূলনীতি

4.সংগঠিত সক্রিয়তার স্তর (Period of formal operation): 

এই স্তর 14 থেকে 18 বছর বয়স পর্যন্ত বিস্তৃত এই শিশু বয়সন্ধিক্ষণে  উপস্থিত হয়।ফলে তার মনন ও চিন্তনে সুসংবদ্ধ পরিবর্তন ঘটে।

মন্তব্যঃ

পিয়াজের তত্ত্ব আধুনিক শিক্ষার যে নীতিগুলি নির্ধারণ করেছে, তার শিক্ষার ক্ষেত্রে কার্যকরীভাবে প্রয়োগ করতে হলে উপযুক্ত প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক প্রয়োজন।তাই পিয়াজে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচিতে মানুষের জ্ঞানমূলক বিকাশ কিভাবে হয় তা বিশদ আলোচনার কথা বলেছেন  এবং এই গানটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা যাতে বাস্তবে প্রয়োগ করতে পারেন তার জন্য উপযুক্ত সুযোগ, পরিবেশ ও শিক্ষামূলক প্রদীপন ব্যবহারের কথা বলেছেন

Reference:

 দেব রুমা, শৈশবকালীন বৃদ্ধি ও বিকাশ, রীতা পাবলিকেশন, কোলকাতা

 সরকার বিজন, শিশু ও বিকাশ, আহেলী পাবলিশার্স, কোলকাতা

 ঠাকুর সুতপা, শৈশব ও বিকাশঃ পর্যায় ও প্রকৃতি, আহেলী পাবলিশার্স, কোলকাতা

*****

DAS Coaching PDF Download

 

More Study Materials: Click Here

 

সতর্কীকরণঃ

অ্যডমিনের অনুমতি ব্যতিত এই ওয়েবসাইটের যেকোনো লেখা কপি-পেস্ট করে অন্য কোন ব্লগসোশ্যাল মিডিয়া ইত্যাদিতে পোস্ট করা কিংবা ছাপানো সম্পূর্ণভাবে নিষেধ। অন্যথায় আইনত উপযুক্ত যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Warning:

It is strictly prohibited to copy-paste any text from this website and post it on any other blog, social media, etc. without the permission of the admin. Otherwise, appropriate legal action will be taken. 

👍If you like our content then comment in the comment box and share.😀

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending Posts
-February 23, 2024
-February 22, 2024
Author

Soumen Das

I am SOUMEN DAS, founder of DAS COACHING. I have been associated with this DAS COACHING online educational platform for 4 years. I am a blogger, YouTuber and teacher. I have been involved in teaching profession for 8 years.

Follow Me

Top Picks
Newsletter
Categories
Edit Template

DAS COACHING is the most trustworthy Learning Site in India and West Bengal. Learn with Us and Buy Our E-Books

© DAS Coaching 2024

Design by Krishanu Chakraborty

Contacts

error: Content is protected !!
×

Hello!

Click one of our contacts below to chat on WhatsApp

× How can I help you?