B.Ed 1st Semester Practicum Bengali Version|| Course: 1.1.1, Childhood & Growing Up || Observe Some Successful Teachers And List Down The Behaviour Characteristics Which Impress You.

 Introduction:

শিক্ষক হলেন এমন একজন ব্যক্তিত্ব যিনি নিজের অভিজ্ঞতা ও পাণ্ডিত্যের আলোকে শিক্ষার্থীদের আলোকিত করেন এবং জ্ঞানের প্রচারকে নিজের দায়িত্ব ও কর্তব্য বলে গ্রহণ করেন।সকল শিক্ষকই তাদের শিক্ষার্থীদেরকে জ্ঞান দান করেন এবং বিভিন্ন দক্ষতা অর্জনে সহায়তা করেন।কিন্তু তারপরেও কিছু কিছু শিক্ষক তার কাজে বিশেষভাবে সাফল্যলাভ করেন। তার কারণ হিসেবে বলা যায়,তাদের এরকম কিছু আচরণগত গুণ বা ক্ষমতা বা বৈশিষ্ট্য রয়েছে যা তাদেরকে মহান হিসেবে।শিক্ষার্থীদের নিকট চিরস্মরণীয় করে তোলে। বর্তমান কাজটিতে এরকমই বিশেষ বৈশিষ্ট্য বা গুণসম্পন্ন কয়েকজন শিক্ষকরে পর্যবেক্ষণ করে তাদের বিশেষ চারিত্রিক বৈশিষ্ট্যাবলি বা গুণাবলি জানার চেষ্টা করা হয়েছে।এ কাজের জন্য প্রথমেই জানা দরকার কী কী বৈশিষ্ট্য থাকলে একজন শিক্ষক তার কাজ বা পেশাগত জীবনে সাফল্য পেয়ে থাকেন।NCTE – 2009, এ একজন ভালো শিক্ষক বা সফল শিক্ষকের গুণাবলি হিসেবে যোগ্যতার ক্ষেত্রঅঙ্গীকারের ক্ষেত্র ও কার্য সম্পাদনের ক্ষেত্রে অনেকগুলি বৈশিষ্ট্যের উল্লেখ করা হয়েছে। বৈশিষ্ট্যসমূহ জানার পর এরকম কয়েকজন সুবৈশিষ্ট্যসম্পন্ন সফল শিক্ষককে পর্যবেক্ষণ করা হয়েছে।

Selection of Steps of the Practicum:

প্র্যাক্টিকামটি সম্পূর্ণ করতে কয়েকটি ধাপে সমগ্র নির্বাচন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে

 শিক্ষক নির্বাচনঃ

 কাজের কৌশল নির্বাচনঃ

 পর্যবেক্ষণের স্থান নির্বাচনঃ

 পর্যবেক্ষণের ধরণ নির্বাচনঃ

 পর্যবেক্ষণের পদ্ধতি নির্বাচনঃ

 শিক্ষক নির্বাচনের কারনঃ

তথ্য সংগ্রহঃ

 পর্যবেক্ষণের সিডিউলঃ

 শিক্ষক নির্বাচনঃ

নির্বাচিত বিদ্যালয়ের নির্বাচিত কয়েকটি শ্রেনীর শিক্ষার্থীদের নিকট এবং বিদ্যালয় পার্শ্ববর্তী এলাকার অধিক জনপ্রিয় কয়েকজন শিক্ষককে এই প্রাক্টিকাম রূপায়নের নির্বাচন করা হয়েছেতবে এই কয়েক জনের মধ্য থেকে কাজের সুবিধার্থে দুজন শিক্ষক কে নির্বাচন করা হয়েছে

 কাজের কৌশল নির্বাচনঃ

এই প্র্যাক্টিকামটি যথার্থ ভাবে রূপায়নের জন্য পর্যবেক্ষণ পদ্ধতিকে কৌশল হিসাবে নির্বাচন করা হল

 পর্যবেক্ষণের স্থান নির্বাচনঃ

এই প্র্যাক্টিকামটিতে একেক জন শিক্ষক কে পর্যবেক্ষণের জন্য তার ক্লাস রুম,সেমিনার ক্ষেত্রপ্রাতিষ্ঠানিক অঞ্চল,বাজার এবং অনুষ্ঠান বাড়িএই পাঁচটি স্থান কে নির্বাচন করা হয়েছে

 পর্যবেক্ষণের ধরণ নির্বাচনঃ

নির্বাচিত প্র্যাক্টিকামটি নিরপেক্ষ ও সঠিক ভাবে রূপায়নের জন্য পর্যবেক্ষণের গুপ্ত ধরণকে নির্বাচন করা হয়েছে

 পর্যবেক্ষণের পদ্ধতি নির্বাচনঃ

প্র্যাক্টিকামটি সংগঠিত করবার জন্য নির্বাচিত শিক্ষকদের তিনটি মাপকাঠি ঠিক করা হয়েছেযেমন– ব্যক্তিগত গুণাবলিসামাজিক গুনাবলি ও পেশাগত গুনাবলি

 শিক্ষক নির্বাচনের কারনঃ

এই প্রকল্পটিতে যে দুজন শিক্ষক মহাশয়দের কে নির্বাচন করা হয়েছেতার কারন হল

 এরা দুজনেই শিক্ষার্থীদের নিকট সর্বাপেক্ষা পছন্দের 

 শিক্ষকতা ছাড়াও সামাজিক পেক্ষাপটেও এরা বহুল পরিচিত ও সম্মানীয় 

 এরা পেশাগত দায়িত্ব পালনে নিজের সহকর্মীদের নিকটও সমভাবে গ্রহণযোগ্য

 তথ্য সংগ্রহঃ

এই প্রকল্পটি রূপায়নের তথ্য সংগ্রহের জন্য নির্বাচিত বিদ্যালয়ের প্রধান শিক্ষক/শিক্ষিকা মহাশয়ের নিকট অনুমতি পত্র গ্রহন এবং নির্বাচিত শিক্ষকদের কাছথেকেও অনুমতি গ্রহণএর উপর ভিত্তি করে নির্বাচিত শিক্ষকদের পর্যবেক্ষণের সিডিউল তৈরী

 পর্যবেক্ষণের সিডিউলঃ

নির্বাচিত শিক্ষকদের পর্যবেক্ষণের জন্য পর্যায়ক্রমে– শ্রেনীকক্ষেসেমিনারেবাজারে , প্রাতিষ্ঠানিক কাজে ও অনুষ্ঠান বাড়িতে গুপ্ত পর্যবেক্ষণ করা হয়

পর্যবেক্ষণ
নির্বাচিত বিদ্যালয়ঃ ঠিকানাঃ প্রধান শিক্ষকের অনুমতি প্রাপ্তের তারিখঃ নিবাচিত শিক্ষকের নামঃ
স্থান  আচরণ গত বৈশিষ্ট্যর ব্যাখ্যা   ব্যক্তিগত, পেশাগত ও সামাজিক ক্ষেত্রে পর্যবেক্ষিত সংলক্ষণ
শ্রেনীকক্ষে  স্যারের ক্লাসে শিক্ষার্থীদের কখনও মনোযোগী করার জন্য নির্দেশ দেওয়ার দরকার হয় না।তারা স্বাভাবিকভাবেই মনোযোগী হয়। ব্যক্তিগত আকর্ষণীয়
 তিনি শ্রেণিকক্ষে নির্ধারিত পাঠ্যসূচির বাইরেও অনেক অতিরিক্ত জ্ঞানমূলক বিষয় জানতে শিক্ষার্থীদের সাহায্য করেন৷অর্থাৎ তার বিষয়গত জ্ঞানের গভীরতা অসামান্য। পেশাগত জ্ঞানপিপাসু
 স্যার তার নির্ধারিত পাঠ্যসূচিকে যথাযথ সময়ে সমাপ্ত করেন। পেশাগত দায়িত্ববান ও সময়ানুবর্তিতা
 তিনি রুটিনে থাকা ক্লাসকেও কখনও অবহেলা করেন না।তিনি সর্বদাই নিয়ম মেনে সমস্ত ক্লাস নেওয়ার চেষ্টা করেন। পেশাগত নিয়মানুবর্তী
 তিনি শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী বিষয়বস্তুর উত্থাপন এবং বাস্তবভিত্তিক উদাহরণের জন্য তিনি শিক্ষার্থীদের নিকট অধিক প্রিয়। পেশাগত দক্ষ
 শ্রেণিকক্ষে কোনো কারণে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ তৈরি হলে তিনি তা দক্ষতার সঙ্গে নিয়ন্ত্রণ করতে পারেন বলে শিক্ষার্থী ও তার সহকর্মীরা সবসময় তারই শরণাপন্ন হয়। পেশাগত বিচক্ষণ ও বুদ্ধিসম্পন্ন
 স্যার সবসময় শিক্ষাক্ষেত্রে নতুন আগত ধারণাকে শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। পেশাগত প্রগতিশীল
 তিনি শিক্ষার্থীদেরকে স্বয়ং স্বতঃস্ফূর্ত লক্ষ্যে পৌঁছোতে প্রেষিত করেন। তার প্রেষণায় অনেক সাধারণ শিক্ষার্থীও সাফল্যের চূড়ান্ত সীমায় পৌঁছোতে সক্ষম হয়েছে। ব্যক্তিগত প্রেষাণাদানকারী
 তিনি শিক্ষার্থীদেরকে পুঙ্খানুপুঙ্খভাবে মূল্যায়ন করেন। যা শিক্ষার্থীদের ত্রুটি সংশোধনে সহায়তা করে। পেশাগত সুবিবেচক
১০ তিনি শিক্ষার্থীদের সঙ্গে বন্ধুত্বসুলভ আচরণ করেন বলে প্রায় সকল শিক্ষার্থীই তাদের অনেক ব্যক্তিগত সমস্যা তাকে বলে এবং স্যার তার সাধ্যমতো সাহায্য করার চেষ্টা করেন। ব্যক্তিগত ছাত্রপ্রীতি ও পরপোকারী
১১ স্যার শ্রেণিকক্ষে তার আচরণেকথাবার্তায়চলনেঅঙ্গভঙ্গিতে সর্বদাই একটি আদর্শ ও সামাজিকতার ধরন ব বহন করে চলেন। তার জীবন-যাপনের ধরন অনেক শিক্ষার্থীর নিকটই অনুকরণীয়। তিনি শিক্ষার্থীর নিকট আদর্শের প্রতীক। ব্যক্তিগত উন্নত জীবনাদর্শ
    সেমিনারে  স্যারযেকোন সেমিনারকনফারেন্সে  তার বক্তব্য দিয়ে শ্রোতাদের মুগ্ধ করেন ব্যক্তিগত সুবক্তা
 তিনি দক্ষতার সঙ্গে সেমিনার পরিচালনা করেন। পেশাগত   সুপরিচালক
 সেমিনার বা কনফারেন্সে তিনি প্রায় সকল অংশগ্রহণকারীদের নিকটই বিশেষ আকর্ষণীয় হিসেবে বিবেচিত হন এবং প্রায় সকলের সঙ্গে একবার হাসিমুখে কথোপকথন করেন। ব্যক্তিগত ও সামাজিক বহির্মুখী ব্যক্তিত্ব ও সামাজিক
 তিনি সেমিনারের আলোচনা পর্বে যুক্তিপূর্ণ মন্তব্য করেন ও অন্যদের ভুলগুলিকে সঠিকভাবে চিহ্নিত করেন। ব্যক্তিগত সুপর্যবেক্ষক
 তিনি বিভিন্ন সেমিনারকনফারেন্সওয়ার্কশপে প্রায়ই নিমন্ত্রিত হন এবং অনেকের সঙ্গে তার সামাজিক সুসম্পর্ক অত্যস্ত ভালো। সামাজিক সামাজিক
বাজারে  তিনি বাজারে গিয়ে সুপরিকল্পিতভাবে স্বল্প সময় ও যথাযথ ব্যক্তিগত ব্যয়ে নিজের কাজ সমাপ্ত করেন। ব্যক্তিগত সময়ানুবর্তী
 তার সমস্ত ধরনের দোকানদারের সঙ্গে অত্যন্ত মধুর সম্পর্ক। তাদের সঙ্গেও স্যার অত্যন্ত ভালো ব্যবহার করেন। সামাজিক মার্জিত ব্যবহার
 তাকে বাজারে গিয়ে অযথা অধিক জিনিস কিনে নষ্ট করতে দেখা যায় না। ব্যক্তিগত মিতব্যয়ী
 স্যার যে রিকশা করে বাজারে যানতার মেয়ের পড়াশোনার অনেকটা খরচ বহন করেন বলেও প্রমাণ পাওয়া গিয়েছে এবং তাকে অসহায়কে সহায়তা করতে দেখা গিয়েছে। সামাজিক দানশীল
  প্রাতিষ্ঠানিক কাজে    স্যারকে  প্রাতিষ্ঠানিক কাজে অনেক কমিটিতে অত্যন্ত সক্রিয়ভাবে কাজ করতে দেখা যায় পেশাগত  সক্রিয়তা
 তিনি প্রাতিষ্ঠানিক পরিচালনার কাজ সুষ্ঠ ভাবে সুনিয়ন্ত্রণ করতে পারেন পেশাগত দক্ষ পরিচালক
 স্যার শিক্ষার্থীদের স্বার্থে যে কোনো জটিল ও ক্ষতিকর নিয়মের বিরুদ্ধে সোচ্চার হন পেশাগত প্রতিবাদী
  তিনি যে কোনো প্রাতিষ্ঠানিক সমস্যাকে মেজাজগত সাম্য বজায় রেখে সমাধান করতে পারেন ব্যক্তিগত প্রক্ষোভ নিয়ন্তিত
  অনুষ্ঠান বাড়ি      যে কোনো অনুষ্ঠান স্যার কে দায়িত্বপূর্ণ কাজে ব্যস্ত থাকতে দেখা যায় ব্যক্তিগত দায়িত্বগ্রহণে সক্ষম
 তাকে নিমন্ত্রিতদের সঙ্গে হাসি ঠাট্টা করতে দেখা যায় ব্যক্তিগত রসবোধ
 অনুষ্ঠান বাড়িতে তিনি নিজেদের পেশাগত দায়িত্বকে কখনও ভুলে যান না ব্যক্তিগত দায়িত্ব সচেতনতা
 স্যারকে অনুষ্ঠান বাড়িতে সকল আমন্ত্রিত অংশগ্রহণকারীর বিশেষভাবে যত্ন নিতে দেখা যায়যাতে তাদের কোনো সমস্যা না হয় ব্যক্তিগত  যত্নবান

 

পর্যবেক্ষণ
নির্বাচিত বিদ্যালয়ঃ ঠিকানাঃ প্রধান শিক্ষকের অনুমতি প্রাপ্তের তারিখঃ নিবাচিত শিক্ষকের নামঃ
স্থান  আচরণ গত বৈশিষ্ট্যর ব্যাখ্যা  ব্যক্তিগত, পেশাগত ও সামাজিক ক্ষেত্রে পর্যবেক্ষিত সংলক্ষণ
শ্রেনীকক্ষে  স্যারকখনও তার নিজের ক্লাসকে অবহেলা করেন নাবরং শিক্ষার্থীদের জন্য কলেজে নিজের ইচ্ছানুযায়ী অতিরিক্ত ক্লাস নেন। পেশাগত কাজের প্রতি ভালোবাসা
 তিনি শ্রেণিতে শিক্ষার্থীদের সৎ থাকার জন্য পরামর্শ দেন।কলেজে তাকে সবাই সৎ মানুষ হিসেবে বিবেচনা করে। ব্যক্তিগত সততা
 তিনি শিক্ষার্থীদেরকে তাদের পাঠ সহজভাবে বোঝানোর জন্য শিখন শিক্ষণ প্রদীপনের ব্যবহার করেন দক্ষতার সঙ্গে এবং বাস্তবের সঙ্গে মিল রেখে তাকে শ্রেণিকক্ষে উদাহরণ দিতে দেখা যায়। পেশাগত পারদর্শী
 তিনি তার বিষয়ের বাইরে গিয়েও অনেক পড়াশোনা করেন। তাকে যে-কোনো বিষয়ের প্রতি আগ্রহান্বিত হতে দেখা যায়। পেশাগত অধ্যাবসায়ী
 স্যারের মধ্যে লেখালেখি করার প্রবণতা দেখা যায়। তিনি অনেক উন্নত মানের প্রবন্ধ রচনা করেছেন। ব্যক্তিগত প্রতিভাধর
 শ্রেণিকক্ষে স্যারের কোমল স্বভাবের জন্য শিক্ষার্থীরা তাকে ভীষণ পছন্দ করে পেশাগত নমনীয়
স্যারের পড়ানোর ধরন শিক্ষার্থীদের পাঠের চাপকে কমিয়ে দেয়। পেশাগত দক্ষ শিক্ষক
 শ্রেণিকক্ষে তিনি সকল শিক্ষার্থীর সঙ্গে হাসিমুখে কথোপকথন করেন। ব্যক্তিগত প্রাণবন্ত
  তিনি দায়িত্বসহকারে সমস্ত পাঠ্যসূচি যেমন সম্পন্ন করেন তেমনি শিক্ষার্থীদের পাঠ্য সংক্রান্ত সমস্যা সমাধানেরও দায়িত্ব নেন। ব্যক্তিগত  ও পেশাগত দায়িত্ববান
১০ তিনি সময়ের পরিবর্তনের সঙ্গে যে-কোনো নতুন বিষয়কে গ্রহণে পিছুপা হন না। ব্যক্তিগত প্রগতিশীল
১১ তিনি তার জীবনযাপনে অত্যন্ত সরল বলে তিনি শিক্ষার্থীদের কাছের মানুষ হিসেবে পরিচিত। ব্যক্তিগত সরল জীবনযাপন
১২ স্যার নিজের বিষয়ের সঙ্গে সঙ্গে অন্যান্য জ্ঞানমূলক বিষয় নিয়ে চর্চা ও আলোচনা করেন। পেশাগত জ্ঞানপিপাসু
১৩ তিনি পাঠ্যবিষয়ের সঙ্গে রসবোধের বিষয় সংযুক্ত করে পাঠের বিষয়বস্তুকে অধিক গ্রহণযোগ্য করে তোলেন। পেশাগত রসিক
১৪ তিনি মানসিকভাবে একটু দুর্বল প্রকৃতির বলে প্রাতিষ্ঠানিক কোনো সমস্যায় চিন্তিত হয়ে যান। ব্যক্তিগত প্রাক্ষোভিক অনিয়ন্ত্রণ
১৫ তিনি শিক্ষার্থীদের মধ্যে অনেকের পড়ার খরচ বহন করেন ও শিক্ষার্থীদের সঙ্গে সহানুভূতিশীল আচরণ করেন। ব্যক্তিগত দয়ালু ও  ছাত্রপ্রীতি
সেমিনারে  স্যারসেমিনারে গিয়ে সবার সঙ্গে প্রচুর অভিজ্ঞতা ভাগ করে নেন। ব্যক্তিগত বহির্মুখী
 স্যারের সঙ্গে প্রায় সকল অংশগ্রহণকারীরই সুসম্পর্ক দেখা যায়। সামাজিক  সামাজিক
 সেমিনারে তার বক্তব্যে তিনি বাকিদের মনোযোগী করে রাখার ক্ষেত্রে ভীষণ দক্ষ। ব্যক্তিগত সুবক্তা
বাজারে  স্যারকে বাজারে গিয়ে অনেককে পরিবেশ সম্পর্কে সচেতন করতে দেখা গিয়েছে সামাজিক পরিবেশ সচেতনতা
 তার সঙ্গে সকল দোকানদাররের ভালো সম্পর্ক সামাজিক মার্জিত ব্যবহার
    প্রাতিষ্ঠানিক কাজে    স্যার অনেক প্রাতিষ্ঠানিক দায়িত্বকে সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারেন পেশাগত সুপরিচালক
 স্যার কলেজের গুরুত্বপূর্ণ সংগঠনের সঙ্গে যুক্ত পেশাগত সুসংগঠক
 সহকর্মীদের সহযোগিতা করার উদাহরণ তার ক্ষেত্রে অনেক পেশাগত সহযোগিতা ও সমবেদনা
  অনুষ্ঠান বাড়ি      স্যার অনুষ্ঠান বাড়িতে সকল আত্মীয়স্বজনের সঙ্গে প্রচন্ড উৎফুল্লভাবে আনন্দে কাটান ব্যক্তিগত বহির্মুখী
 তাকে সবার সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে রসবোধযুক্ত গল্প বলতেও নিজেকে সেগুলি উদ্ভাবন করতে দেখা যায় ব্যক্তিগত রসবোধ ও সৃজনশীলতা
 আনন্দের মধ্যেও তিনি তার দায়িত্ব সঠিকভাবে পালন করেন ব্যক্তিগত দায়িত্বশীল

 

প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ  সিদ্ধান্ত গ্রহণ (Analysis and Interpretation of Data):

পর্যবেক্ষিত শিক্ষকদের পর্যবেক্ষণ করে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তাদের চারিত্রিক বৈশিষ্ট্যাবলির একটা তালিকার প্রস্তুত করা হল

তালিকা

পর্যবেক্ষিত শিক্ষকের নামঃ ঠিকানাঃ
নির্ধারিত মাপকাঠি বৈশিষ্ট্যাবলি হ্যাঁ না
ব্যক্তিগত বৈশিষ্ট্যাবলি জ্ঞানপিপাসু    
দায়িত্ববান    
প্রগতিশীল    
প্রেষণাদানকারী    
সুবিবেচক    
পরোপকারী    
সুবক্তা    
সুপর্যবেক্ষক    
সময়ানুবর্তী    
সচেতন    
 রসবোধ    
যত্নবান    
সৎ    
অধ্যাবসায়ী    
নমনীয়    
দয়ালু    
 সৃজনশীল    
পেশাগত বৈশিষ্ট্যাবলি  সুপরিচালক    
সক্রিয়    
দক্ষ    
সুসংগঠক    
সহোযোগিতা    
সংবেদনশীলতা    
সামাজিক বৈশিষ্ট্যাবলি সামাজিক    
 মার্জিত ব্যবহার    
দানশীলতা    
পরিবেশ সচেতনতা    
সামাজিক দায়বদ্ধতা    

 

তালিকা

পর্যবেক্ষিত শিক্ষকের নামঃ ঠিকানাঃ
নির্ধারিত মাপকাঠি বৈশিষ্ট্যাবলি হ্যাঁ না
ব্যক্তিগত বৈশিষ্ট্যাবলি জ্ঞানপিপাসু    
দায়িত্ববান    
প্রগতিশীল    
প্রেষণাদানকারী    
সুবিবেচক    
পরোপকারী    
সুবক্তা    
সুপর্যবেক্ষক    
সময়ানুবর্তী    
সচেতন    
 রসবোধ    
যত্নবান    
সৎ    
অধ্যাবসায়ী    
নমনীয়    
দয়ালু    
 সৃজনশীল    
পেশাগত বৈশিষ্ট্যাবলি  সুপরিচালক    
সক্রিয়    
দক্ষ    
সুসংগঠক    
সহোযোগিতা    
সংবেদনশীলতা    
সামাজিক বৈশিষ্ট্যাবলি সামাজিক    
 মার্জিত ব্যবহার    
দানশীলতা    
পরিবেশ সচেতনতা    
সামাজিক দায়বদ্ধতা    

 

সিদ্ধান্ত গ্রহণ (Inference):

পর্যবেক্ষণের শেষে বিশ্লেষণের মাধ্যমে বলা যায় যে

১।পর্যবেক্ষিত দুজন শিক্ষকের যে সমস্ত আচরণগত বৈশিষ্ট্য বা গুণাবলি রয়েছে সেগুলি সবই একজন ভালো শিক্ষক বা আদর্শ শিক্ষকের গুণাবলি। তাদের দুজনের বৈশিষ্ট্যেই কিছু কিছু স্থানে বেশ সাদৃশ্য পাওয়া যায়। যদিও তারা দুজনেই দুটি পৃথক ধরনের ব্যক্তিত্বের মানুষ।

২। তাদের চারিত্রিক গুণাবলির বিচারের মাধ্যমে একজন ভালো/আদর্শ শিক্ষকের      কী কী বৈশিষ্ট্য হওয়া উচিত তা জানা সম্ভব।যেমনপর্যবেক্ষিত প্রথম আদর্শ শিক্ষকের আচরণগত গুণাবলি থেকে জানা যায় যেতিনি একজন ব্যক্তিত্ববানজ্ঞানপিপাসু, দায়িত্ববাননিয়মানুবর্তীদক্ষবিচক্ষণ, বুদ্ধিসম্পন্নপ্রগতিশীলপ্রেষণাদানকারীসহানুভূতিশীলপরোপকারীসুপরিচালকসুবক্তাসামাজিকবিবেকসম্পন্নসময়ানুবর্তীমার্জিতসক্রয়মিতব্যয়ীদায়িত্বশীল,রসবোধ সম্পন্নউন্নত জীবনাদর্শের প্রতীক। দ্বিতীয় পর্যবেক্ষিত শিক্ষকের চারিত্রিক বৈশিষ্ট্যাবলি থেকে জানা যায় যেতিনি একজন নিষ্ঠাবানসৎপারদর্শীঅধ্যাবসায়ীবহির্মুখীদায়িত্ববান, প্রগতিশীল,রসবোধসম্পন্নপ্রাক্ষোভিক দিক দিয়ে নমনীয়,ছাত্রদরদি, সুবক্তা,সামাজিকদানশীল,মার্জিত আচরণকারী,সুসংগঠক পরিচালক,সরল জীবনযাপনে অভ্যস্ত একজন ভালো শিক্ষক।

৩। তাদের দুজনের ব্যক্তিত্বের সংলক্ষণ থেকে আদর্শ শিক্ষকের কিছু সাদৃশ্যপূর্ণ বৈশিষ্ট্য পাওয়া যায়।যেমনতারা দুজনেই অত্যন্ত ভালো বক্তাসুপরিচালকনিজ নিজ ক্ষেত্রে দক্ষপ্রগতিশীলছাত্রদরদিমার্জিত আচরণপূর্ণসামাজিক মানুষ।

৪। ব্যক্তি বৈষম্যের কারণে তাদের মধ্যে কিছু বৈশিষ্ট্যগত পার্থক্যও দেখা যায়। যেমনপ্রথম নির্বাচিত শিক্ষক হলেন দায়িত্বে কঠোরতা সম্পন্নসুদৃঢ় ব্যক্তিত্ব সম্পন্ন একজন আদর্শ শিক্ষক।অন্যদিকেদ্বিতীয় নির্বাচিত শিক্ষক নমনীয় স্বভাবের একজন দক্ষ শিক্ষক।  

উপসংহার (Conclusion) :

পরিশেষে বলা যায় যেদুজন সফল শিক্ষকের আচরণগত বৈশিষ্ট্য থেকে যে যে গুণাবলি পাওয়া গিয়েছে সেগুলি শিক্ষার্থী হিসেবে নিজেকে এবং অন্যান্য শিক্ষার্থীদেরকে মুগ্ধ করে। দুজন শিক্ষকই তাদের ব্যক্তিগতপেশাগত ও সামাজিক প্রেক্ষাপটে সর্বাধিক সফল ব্যক্তিত্ব।তাদের জীবনাদর্শ প্রতিটি শিক্ষার্থীর নিকটই চিরস্মরণীয় ও অনুকরণীয়। কাজটিও এই দুজন সফল শিক্ষককে পর্যবেক্ষণ করে যথাযথভাবে তাদের চারিত্রিক বৈশিষ্ট্যাবলি খুঁজে বের করা সম্ভব হয়েছে।

ব্যবহৃত গ্রন্থাবলি (Reference) :

 মেটে জয়ন্তশিক্ষার্থী  শিখনরীতা বুক এজেন্সিকলকাতা

 দেব রুমাশৈশবকালীন বৃদ্ধি  বিকাশরীতা পাবলিকেশনকলকাতা

Download PDF: Click Here

——–

More Practicums (English Version):

  1. Visit a School (Practice Teaching) and find out the different Measures/ Activities taken by schools or teachers for Healthy Mental Health of the Children by Interviewing School Teachers.
  2. List down few (Classroom) Learning situations involving insightful learning
  3. Observe the various age group children (Early Childhood, Later Childhood, Adolescent) in various situations like in the classroom, playground, at home, with parents, friends, siblings and list down the characteristics of them in physical, social, emotional and intellectual domain.
  4. Observe Some Successful Teachers And List Down The Behaviour Characteristics Which Impress You.

More Practicums (Bengali Version):

  1. Visit a School (Practice Teaching) and find out the different Measures/ Activities taken by schools or teachers for Healthy Mental Health of the Children by Interviewing School Teachers.
  2. List down few (Classroom) Learning situations involving insightful learning
  3. Observe the various age group children (Early Childhood, Later Childhood, Adolescent) in various situations like in the classroom, playground, at home, with parents, friends, siblings and list down the characteristics of them in physical, social, emotional and intellectual domain.

সতর্কীকরণঃ

অ্যডমিনের অনুমতি ব্যতিত এই ওয়েবসাইটের যেকোনো লেখা কপি-পেস্ট করে অন্য কোন ব্লগ, সোশ্যাল মিডিয়া ইত্যাদিতে পোস্ট করা কিংবা ছাপানো সম্পূর্ণভাবে নিষেধ। অন্যথায় আইনত উপযুক্ত যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Warning:

It is strictly prohibited to copy-paste any text from this website and post it on any other blog, social media, etc. without the permission of the admin. Otherwise, appropriate legal action will be taken.

If you like our content then comment in the comment box and share.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending Posts
-February 23, 2024
-February 22, 2024
Author

Soumen Das

I am SOUMEN DAS, founder of DAS COACHING. I have been associated with this DAS COACHING online educational platform for 4 years. I am a blogger, YouTuber and teacher. I have been involved in teaching profession for 8 years.

Follow Me

Top Picks
Newsletter
Categories
Edit Template

DAS COACHING is the most trustworthy Learning Site in India and West Bengal. Learn with Us and Buy Our E-Books

© DAS Coaching 2024

Design by Krishanu Chakraborty

Contacts

error: Content is protected !!
×

Hello!

Click one of our contacts below to chat on WhatsApp

× How can I help you?