BSAEU B.Ed 1st Semester Study Materials Bengali Version || Course: 1.1.1, Childhood & Growing Up, 2nd half || মনোভাব বিকাশে শিক্ষকের অবদান || The contribution of teachers in the development of attitudes

ভূমিকা:

শিখন এর একটি গুরুত্বপূর্ণ চলক হলো মনোযোগ। সাধারণ অর্থে, মনোযোগ বলতে কোন বস্তু সম্পর্কে একান্ত ভাবে সচেতন হওয়াকে বোঝায়।প্রাচীন মনোবিদগণের মতে,মনোযোগ হল একটি মানসিক শক্তি,যা চর্চার  সাহায্যে তার শক্তি বৃদ্ধি ঘটানো  যায়। কিন্তু আধুনিক মনোবিদদের মতে, মনোযোগ মানসিক শক্তি নয়, মনোযোগ হল একটি মানসিক প্রক্রিয়া।

মনোযোগের সংজ্ঞা(Definition of Attitudes): 

মনোযোগের ক্রিয়াশীল ও তার ওপর গুরুত্ব দিয়ে আধুনিক বিভিন্ন মনোবিদ মনোযোগের  বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন ।মনোবিদ Mc Dougall বলেছেন- “Attitudes is merely conation or striving considered from the point of view of its effect on cognitive process.’’  অর্থাৎ মনোযোগ হল এমন এক প্রকার মানসিক সক্রিয়তা যা আমাদের প্রত্যক্ষণের উপর প্রভাব বিস্তার করে।

এই প্রসঙ্গে আরও এক মনোবিদ James. s. Ross মনোযোগের সংজ্ঞা প্রসঙ্গে বলেছেন– “Attitudes is a process of getting an object of thought clearly before the mind.” অর্থা “মনোযোগ হল সেই প্রক্রিয়া যা চিন্তাজগতের কোন বিষয়কে সুস্পষ্টভাবে মনের সামনে নিয়ে আসে।”

উপরিউক্ত সংজ্ঞাগুলি থেকে বলা যায় যে, মনোযোগ হল সেই মানসিক প্রক্রিয়া যার সাহায্যে আমরা অসংখ্য উদ্দীপকের মধ্য থেকে একটি উদ্দীপকে নির্বাচন করে তার প্রতি সাড়া দিয়ে থাকি।

মনোযোগ বিকাশে শিক্ষকের অবদান (The Contribution of Teachers in the Development of Attitudes):

১. বিষয়বস্তুর সামগ্রিক প্রতিচ্ছবি:

যেকোন ক্ষেত্রে বিরূপ মনোভাব শিক্ষার্থীর আচরণকে বিশেষভাবে প্রভাবিত করে।সুতরাং কোনো বিষয়বস্তুকে শিক্ষক-শিক্ষার্থীদের সামনে এমনভাবে উপস্থাপন করবেন যাতে শিক্ষার্থীরা বিষয়বস্তু সামগ্রিক প্রতিচ্ছবি উপলব্ধি করতে পারে এবং যথাযোগ্য মানসিক প্রতিক্রিয়া করে সঠিক মনোভাব গঠন করতে পারে।

২. আকর্ষণমূলক মনোভাব গঠন:

পাঠ্য বিষয়ের প্রতি যদি শিক্ষার্থীদের আকর্ষণমূলক মনোভাব জাগানো যায়, তাহলে ওই বিষয়বস্তু গুলির প্রতি শিক্ষার্থীদের ধনাত্মক মনোভাব গড়ে উঠবে।তাই শিক্ষকের দায়িত্ব হবে শিক্ষণ পরিস্থিতিতে প্রদত্ত বিভিন্ন অভিজ্ঞতাগুলো যাতে শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে গ্রহণ করতে পারে সেই ব্যবস্থা করা।

৩. উপস্থাপনে বৈচিত্র:

শিখনের সময় শিক্ষক যদি উপস্থাপনে বৈচিত্র্য বা পরিবর্তন আনতে পারেন, তাহলে শিক্ষার্থীদের মনোযোগ অনেকক্ষণ ধরে রাখতে পারবে।এজন্য শিক্ষককে শিক্ষণের সময় শিক্ষন মূলক প্রদীপন বা (TLM) এর ব্যবহার করা প্রয়োজন।এতে শিক্ষার্থীদের শিক্ষনমূলক মনোভাবের  বিকাশ ঘটে।

৪. শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে সু সম্পর্ক:

শ্রেণি শিখনে শিক্ষার্থীদের বিষয়বস্তুর প্রতি সর্বোপরি শিক্ষকের প্রতি মনোযোগ আকর্ষণ করার অন্যতম পন্থা হলো শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা।যাতে শিক্ষক খুব সহজে শিক্ষার্থীদের সাথে খোলা মনে আলোচনা করতে পারেন এবং মিশতে পারেন।এতে পরবর্তীকালে শিক্ষার্থীদের আদর্শ সামাজিক মনোভাব গড়ে উঠবে।

৫. বিভিন্ন কাজে উৎসাহিত করা:

শিক্ষার্থীদের মনোভাব বিকাশের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো শিক্ষক সব সময় শিক্ষার্থীদের আগ্রহ, চাহিদা, দক্ষতা,ক্ষমতা ইত্যাদি অনুযায়ী বিভিন্ন কাজে উৎসাহিত দেবেন।যাতে সেই সব কাজের মাধ্যমে শিক্ষার্থীদের সুষ্ঠু মনোভাব গঠিত হয়।

উপসংহার:

শিখনের সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্ত হলো মনোযোগ।তাই শিক্ষক শ্রেণিকক্ষ পরিচালনার সময় এমনি সব কৌশল অবলম্বনের মাধ্যমে শিক্ষার্থীকে মনোযোগী হতে সহায়তা করবে।শিক্ষক শিক্ষণ  পরিবেশ এমনভাবে রচনা করবেন যাতে সে ও মনোযোগী হওয়ার সুযোগ না পায়।

Reference:

 দেব রুমা, শৈশবকালীন বৃদ্ধি ও বিকাশ, রীতা পাবলিকেশন, কোলকাতা

 সরকার বিজন, শিশু ও বিকাশ, আহেলী পাবলিশার্স, কোলকাতা

 ঠাকুর সুতপা, শৈশব ও বিকাশঃ পর্যায় ও প্রকৃতি, আহেলী পাবলিশার্স, কোলকাতা

*****

DAS Coaching PDF Download

 

More Study Materials: Click Here

 

সতর্কীকরণঃ

অ্যডমিনের অনুমতি ব্যতিত এই ওয়েবসাইটের যেকোনো লেখা কপি-পেস্ট করে অন্য কোন ব্লগসোশ্যাল মিডিয়া ইত্যাদিতে পোস্ট করা কিংবা ছাপানো সম্পূর্ণভাবে নিষেধ। অন্যথায় আইনত উপযুক্ত যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Warning:

It is strictly prohibited to copy-paste any text from this website and post it on any other blog, social media, etc. without the permission of the admin. Otherwise, appropriate legal action will be taken. 

👍If you like our content then comment in the comment box and share.😀

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending Posts
-February 23, 2024
-February 22, 2024
Author

Soumen Das

I am SOUMEN DAS, founder of DAS COACHING. I have been associated with this DAS COACHING online educational platform for 4 years. I am a blogger, YouTuber and teacher. I have been involved in teaching profession for 8 years.

Follow Me

Top Picks
Newsletter
Categories
Edit Template

DAS COACHING is the most trustworthy Learning Site in India and West Bengal. Learn with Us and Buy Our E-Books

© DAS Coaching 2024

Design by Krishanu Chakraborty

Contacts

error: Content is protected !!
×

Hello!

Click one of our contacts below to chat on WhatsApp

× How can I help you?