BSAEU B.Ed 1st Semester Practicum Bengali Version || Course: 1.1.2, Contemporary India and Education || Planning and Implementation of Activities –Eco Club

Planning and Implementation of Activities –Eco Club

Objective of the Practicum:

বর্তমান কালে শিক্ষা ক্ষেত্রে সব থেকে গুরুত্ব পূর্ণ হল শিক্ষার পরিবেশ কারন একটি সুষ্ঠ শিক্ষার পরিবেশ শিক্ষার্থীদের সঠিক শিক্ষাদানের উপযোগীতাই আমার এই প্র্যাক্টিকামটি করার মূল উদ্দেশ্য হলশিক্ষার্থীদের মাঝে পরিবেশ মূলক সচেতনতা গড়ে তোলাযাতে তারা নিজে সচেতন হয়ে     তার পরিবার  সমাজকে সচেতন করতে পারেক্রমশ পৃথিবীর পরিবেশ যে হারে পরিবর্তন হচ্ছেতাতে আগামী দিনে প্রতিটা স্কুলে এই প্রকল্পকে আরো বাস্তবিক ভাবে রূপায়ন করা দরকারসবুজ বাঁচলে সমাজ বাঁচবে

Introduction:

মানুষ ও পরিবেশের সঙ্গে সম্পর্ক অতি নিবিড়। মানব জাতির কল্যাণের জন্য দূষণমুক্ত পরিবেশ একান্ত প্রয়োজন। কিন্তু বাস্তব সত্য এই যে এই পৃথিবীর পরিবেশ প্রতিনিয়ত দূষিত হচ্ছে এবং পরিবেশের উপাদানগুলির গুণগত মানের অবনমন ঘটছে।তাই এই পরিবেশ দূষণ ও পরিবেশ সচেতনতার জন্য সারা ভারত জুড়ে প্রতিটা বিদ্যালয়ে Eco-Club বা গ্রীন ক্লাব গঠন করা হয়বিদ্যালয়ের শিক্ষার্থীরা হয় এই ক্লাবের সদস্যতাদের জাতীয় সবুজ বাহিনী বা National Green Corps (NGC) বলা হয়

What is an Eco-Club?

স্কুল বা কলেজের ছাত্র-ছাত্রী দ্বারা গঠিত স্বেচ্ছাসেবী সংগঠন যারা পরিবেশ সম্পর্কে মানুষকে শিক্ষাদান করে ও সচেতন করে সেগুলিকে ইকো ক্লাব বলে। অনেক ক্ষেত্রে এই ইকো ক্লাব কে গ্রীন ক্লাব বলা হয়। আর যারা ক্লাবের সদস্য তাদেরকে জাতীয় সবুজ বাহিনী National Green Corps (NGC) বলে।

History of Eco-Club in India:

১৯৭২ সালে স্টকহোমে আয়োজিত পরিবেশ সম্মেলনে প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধি এই বিষয়টি উপলব্ধি করে পরিবেশ সংরক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।এর ফলশ্রুতি হিসেবে ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিচালনায় পরিবেশ সংক্রান্ত একটি নতুন অধ্যায়ের সংযোজন করা হয়।ইতিমধ্যে ১৯৮০ সালে গড়ে ওঠে ভারত সরকারের পরিবেশ দপ্তর।ভারত সরকারের পরিবেশ ও অরণ্যমন্ত্রক (The Ministry of Environment and Forests) পরিবেশ শিক্ষা ও পরিবেশ সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে একটি জাতীয় স্কিম চালু করে।এই স্কিমের বাস্তব রূপায়ণের জন্য সরকার কতকগুলি কর্মসূচি গ্রহণ করে।এই কর্মসূচিগুলির মধ্যে একটি হল National Green Crops এবং এর মাধ্যম হল Eco Club

Objective of Eco-Club:

পরিবেশ ও অরণ্য মন্ত্রক The Ministry of Environment and Forest ইকো ক্লাবের কতকগুলি উদ্দেশ্যের কথা উল্লেখ করেছেনএই উদ্দেশ্যগুলি হল—

  1.     শিক্ষার্থীকে পারিপার্শ্বিক পরিবেশ সম্পর্কে তথ্য বা জ্ঞান ও প্রত্যক্ষ অভিজ্ঞতা প্রদান করা।
  2.   পরিবেশ সংরক্ষণের জন্য প্রয়োজনীয় দক্ষতাগুলির বিকাশ ঘটানো।
  3.     পরিবেশ সংরক্ষণের প্রতি উপযুক্ত মনোভাব গড়ে তোলা।
  4.      পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিষয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করা ও তাদের মধ্যে প্রেষণা সৃষ্টি করা।
  5.   পরিবেশের প্রতি শিক্ষার্থীদের সংবেদনশীল ও সহানুভূতিশীল করে গড়ে তোলা।
  6.    পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিভিন্ন কার্যাবলি বা কর্মসূচিতে শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে উৎসাহিত করা।
  7.    শিক্ষার্থীদের মধ্যে Logical and Independent Thinking-এর বিকাশ ঘটানো যাতে তাদের মধ্যে বৈজ্ঞানিক অনুসন্ধিৎসা সৃষ্টি হয়।

Purpose of Establishing Eco-Club in School:

বিদ্যালয়য়ে ইকো ক্লাব গঠন করবার বেশ কিছু উদ্দেশ্য রয়েছেযেমন

  1. জীববৈচিত্র ও প্রজাতি-বৈচিত্র সম্পর্কে ধারণা দেওয়াএর বিলুপ্তির কারণ অনুসন্ধান করাসংরক্ষণ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাদি গ্রহণ করা।
  2. আগামী প্রজন্মের কাছে পরিবেশ রক্ষার প্রয়োজনীয়তার কথা তুলে ধরা ও তার সংরক্ষণের জন্য ব্যবস্থাগ্রহণ।
  3. জল সংরক্ষণের নীতি ও প্রক্রিয়াগুলি সম্পর্কে বিভিন্ন স্তরের মানুষকে অবগত করানো।
  4.    অরণ্য সংরক্ষণ ও বনসৃজনের গুরুত্ব জনমানসে তুলে ধরা।
  5.   প্লাস্টিক ব্যবহারের কুফল সম্পর্কে সচেতন করা।এই ধরনের ব্যাগ কীভাবে নালা-নর্দমাকে আটকে দেয় সে বিষয়ে আলোচনা করা।
  6.   বর্জ্য পদার্থ উৎপাদন হ্রাসবর্জ্য পদার্থ অপসারণ ও প্রক্রিয়াকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ।
  7.   দূষণের কারণ ও কুফল সম্পর্কে আলোচনা করা।
  8.   বন্যপ্রাণীর গুরুত্ব ও সংরক্ষণ সম্পর্কে জনগণকে অবহিত করা।
  9.   ইকো ক্লাবের উদ্যোগ গ্রহণের মাধ্যমে বিদ্যালয়ের পরিবেশ হয়ে ওঠে সুন্দরনির্মল।
  10.      লুপ্তপ্রায় উদ্ভিদ ও প্রাণী সংরক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

Eco-Club-Stucture-Chat

Planning of an Eco-Club in a School:

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান (প্রধান শিক্ষকঅধ্যক্ষ ইত্যাদি) ইকো ক্লাব প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। তাঁর কাছ থেকে ইকো ক্লাব গঠনের প্রস্তাব আসে। কখনো কখনো আগ্রহী শিক্ষক বা শিক্ষার্থী বিদ্যালয়ে ইকো ক্লাব গঠনের ইচ্ছা প্রকাশ করে। কখনো-কখনো অন্যান্য সংগঠনের উদ্যোগে বিদ্যালয়ে ইকো ক্লাব গঠনের প্রস্তাব আনতে পারে।

Formation of Eco Club in schools

1.Institution Details:

আমাদের বিদ্যালয়ে ইকো ক্লাব গঠন করা হয় …………………তারিখে    সেই সময় উপস্থিত ছিলেনবিদ্যালয়ের প্রধান শিক্ষকইকো ক্লাবের         ভারপ্রাপ্ত শিক্ষক,সহকারী শিক্ষক– শিক্ষিকা এবং ইকো ক্লাবের জাতীয়       সবুজ বাহিনী

2.Primary Object

বিদ্যালয়ে ইকো ক্লাব গঠনের প্রাথমিক বিষয় হলপরিবেশের উন্নতি     সংরক্ষণের জন্য বিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়ে নানা ধরণের সচেতনতা   মূলক কর্ম সম্পাদনা

 3.School Eco-Club Structure:

প্রত্যেক ইকো ক্লাবের ৩০-৬০ জন সদস্য নিয়ে গঠিত হবে।পরিবেশ সংক্রান্ত ব্যাপারে আগ্রহী শিক্ষার্থীদের প্রধান শিক্ষক ও ইকো ক্লাবের ভারপ্রাপ্ত শিক্ষক যুগ্মভাবে নির্বাচন করেন। ইকো ক্লাবের সদস্যদের মধ্যে থেকে একজনকে ‘Eco-Club Captain’ করা হয়। তাঁর কাজ হল ভারপ্রাপ্ত ইকো ক্লাবের ভারপ্রাপ্ত শিক্ষক (Green Teacher) নির্দেশ অনুযায়ী কাজ করা এবং সদস্যদের মধ্যে বিভিন্ন কাজের সমন্বয় করা।বিদ্যালয়ে Eco ক্লাবের তথা National Corps Programme এর জন্য একজন শিক্ষককে Teacher-in-charge হিসেবে নিয়োগ করা হয় এবং তাকে Green Teacher হিসাবে অভিহিত করা হয়।প্রধান শিক্ষক তাকে নিয়োগ করেন।

4.Composition of the Eco-Club:

প্রত্যেক ইকো ক্লাবের একটি নাম থাকে।আমাদের বিদ্যালয়ের গঠিত ইকো ক্লাবের নাম হল “……………………………বিদ্যালয় সবুজ বাহিনপ্রত্যেক ইকো ক্লাবের  মত আমাদের ইকো ক্লাবের কতকগুলি লক্ষ্য ও উদ্দেশ্য আছেএই ইকো ক্লাবের এর সভাপতি হলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষককোষাধ্যক্ষ হলেন সহকারী প্রধান শিক্ষক ও সম্পাদক হলেন  ইকো ক্লাবের ভারপ্রাপ্ত সহ শিক্ষক

5.Duties of the Officials and Members:

ইকো ক্লাবের প্রধান দায়িত্বে থাকবেন একজন ভারপ্রাপ্ত শিক্ষক/শিক্ষিকা। পরিবেশ সংক্রান্ত বিষয়ের আগ্রহের ওপর ভিত্তি করে প্রধান শিক্ষক/শিক্ষিকা সহকারী শিক্ষকের মধ্যে থেকে একজনকে ইকো ক্লাবের দেখাশোনার জন্য নিযুক্ত করেন।তাদের কাজ হল ইকো ক্লাবের উদ্দেশ্য ও লক্ষ্য অনুযায়ী কর্ম পরিকল্পনা করাসেই মতো ইকো ক্লাবের সদস্যদের নিয়ে প্রতি সপ্তাহে একটি মিটিং করা এবং পরিবেশ সচেতনতা মূলক কাজে অংশ গ্রহন করা

6.Financial Sources and Budgeting:  

প্রত্যেক ইকোক্লাবকে বিভিন্ন কার্যাবলি পরিচালনার জন্য শিক্ষা বর্ষের শুরুতে ভারত সরকারের পরিবেশ ও অরণ্যদপ্তর থেকে অর্থনৈতিক অনুদান দেওয়া হয়। রাজ্য সরকারের তরফ থেকে কিছু উপকরণ সরবরাহ করা হয়।প্রথমে  প্রত্যেক Eco-club-কে ২৫০০ টাকা বছরে দেওয়া হয় বিভিন্ন কার্যাবলি চালানোর জন্য।তবে National Environment Awareness Campaign বা অন্যান্য স্কিম থেকে অতিরিক্ত ১৫০০০ টাকা পর্যন্ত প্রত্যেক কর্মসূচির জন্য অনুদান পেয়ে থাকে এর জন্য সুনির্দিষ্ট ফ্রমে ইকো ক্লাবকে রাজ্য নোডাল এজেন্সি (State Nodal Agency) কে আবেদন করতে হয়।Resource Material  Environment Kit দেওয়া হয় Eco-Club-কে।এটি দেয় State Nodal Agency স্টেট নোডাল এজেন্সি ইকো ক্লাবের ভারপ্রাপ্ত শিক্ষকের জন্য (Green Teacher) প্রশিক্ষণের ব্যবস্থা করে এবং শিক্ষক-শিক্ষিকাদের এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করতে হয়।

 Campaign of Eco-Club:

ইকো ক্লাব পরিবেশের উন্নতি তথা সংরক্ষণের জন্য নানা ধরনের কার্যটি সম্পাদন করতে পারে।বিদ্যালয়ের পারিপার্শ্বিক অবস্থার কথা বিবেচনা করে এই কার্যাবলি নির্বাচন করতে পারে।যেমন

  1. পরিবেশ সংক্রান্ত ব্যাপারে সেমিনারবিতর্কসভাপ্রবন্ধ রচনাশ্লোগান লেখাছবি আঁকা প্রভৃতি কার্যাবলি গ্রহণ করা যায়।
  2. পরিবেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ স্থানে শিক্ষার্থীদের ভ্রমণের (Visit)-এর ব্যবস্থা করা বিশেষত দূষিত এলাকা (Polluted and degraded sites) অভয়ারণ্য বা বন্য প্রাণী সংরক্ষিত এলাকা (Wild Life Park) ইত্যাদি।
  3. পরিবেশ সচেতনতা সৃষ্টির জন্য ‘Human chain’ সংগঠিত বা গঠন করা যেতে পারে।
  4. পরিবেশ সংক্রান্ত ব্যাপারে আগ্রহী বা অনুরাগী ব্যক্তিদের নিয়ে গঠিত একটি প্ল্যাটফর্ম বা ফোরাম (Forum) গঠনকরাযেতে পারে

List of Activities in School

  • পথ শোভার আয়োজন করা যেতে পারে।
  • পথ নাটিকার আয়োজন করা যেতে পারে।
  • মিটিং বা সভার আয়োজন করা যেতে পারে।
  • বৃক্ষরোপণ কর্মসূচি।
  • পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান (বিদ্যালয়ের মধ্যে ও বিদ্যালয়ের বাইরে)

Conclusion:

পরিশেষে বলা যায় যেইকো ক্লাব অত্যন্ত প্রয়োজনীয় একটি সামাজিক      সচেতনতার মাধ্যম ইকো ক্লাব শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ সচেতনতা ও পরিবেশ বন্ধব আচরণ গড়ে তোলার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করলেও বিদ্যালয় ইকো ক্লাবের কার্যাবলি যথাযথভাবে সম্পাদিত হয় না।ফলে ইকো ক্লাবের উদ্দেশ্যে ব্যর্থতায় পর্যবসিত হয় তাই ইকো ক্লাবের কার্যাবলির তৎপরতা বৃদ্ধির জন্য সরকারি উদ্যোগ ও নজরদারি বৃদ্ধি করা প্রয়োজন।

Reference

  1. মুখোপাধ্যায়হালদার,শিক্ষা ও উন্নয়ন,আহেলি পাবলিশার্সকোলকাতা
  2. মুখোপাধ্যায় দুলালশিক্ষা ব্যবস্থাপনাউদয়শঙ্কর কবিরাজআহেলি পাবলিশার্সকোলকাতা

DAS Coaching PDF Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending Posts
-February 23, 2024
-February 22, 2024
Author

Soumen Das

I am SOUMEN DAS, founder of DAS COACHING. I have been associated with this DAS COACHING online educational platform for 4 years. I am a blogger, YouTuber and teacher. I have been involved in teaching profession for 8 years.

Follow Me

Top Picks
Newsletter
Categories
Edit Template

DAS COACHING is the most trustworthy Learning Site in India and West Bengal. Learn with Us and Buy Our E-Books

© DAS Coaching 2024

Design by Krishanu Chakraborty

Contacts

error: Content is protected !!
×

Hello!

Click one of our contacts below to chat on WhatsApp

× How can I help you?