B.Ed 1st Semester Practicum Bengali Version || Course: 1.1.4, Language across the Curriculum || School visit to find out communication problem/ apprehension in students || বিদ্যালয় ভ্রমণকালে যোগাযোগের সমস্যা/ শিক্ষার্থীদের মধ্যে আশঙ্কা

Introduction:

বিদ্যালয় ভ্রমণ শিক্ষার্থীর কাছে একটি ভিন্ন স্বাদের অভিজ্ঞতা। শিক্ষার্থীদের সর্বোপরি শিক্ষক প্রশিক্ষণ কালে ভবিষ্যৎ শিক্ষকদের চেতনা বিকাশে বিদ্যালয় ভ্রমণ অনেকটা সাহায্য করবে।শিক্ষক প্রশিক্ষণের শিক্ষকদের এই শিক্ষামূলক প্রতিষ্ঠানের ভ্রমণ শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে সাহায্য করবে।

পঠন-পাঠন শৈলী ছাড়াও বিদ্যালয়ের ছাত্র শিক্ষক সম্পর্ক, শিক্ষার্থীদের মনোভাব, বিদ্যালয় ব্যবস্থাপনা, শিক্ষার্থীর মূল্যায়ন, শিক্ষক শিক্ষার্থীর মধ্যে যোগাযোগ, শিক্ষক-শিক্ষার্থীর শ্রেণিকক্ষে যোগাযোগ ইত্যাদির উত্তর এই প্রকল্পের মধ্য দিয়ে পাওয়া যাবে।এছাড়াও বিদ্যালয়ের শিক্ষণ-শিখন মনন, চিন্তন ও কথন এর সাথে শিক্ষার্থীর নিজ শিক্ষা প্রতিষ্ঠানের তুলনামূলক একটি দৃষ্টিকোণ আবিষ্কার করতে পারবে।

Aims and Objectives of School Trip:

প্রকৃত অর্থে শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর।তাই সমাজে আদর্শ মানুষ গড়ে ওঠে একজন আদর্শ শিক্ষকের আনুকূল্যে।আদর্শ শিক্ষক হতে গেলে সেই শিক্ষককে শিক্ষার্থীদের মনস্তত্ত্ব সম্পর্কে অধিক জ্ঞান থাকা দরকার। এই জন্য শিক্ষকদের শ্রেণী শিখনের কৌশল শেখা বাধ্যতামূলক। তাই শিক্ষক পাঠ্যক্রমে শ্রেণি শিখন কৌশল এর পাশাপাশি বিদ্যালয় ভ্রমণের গুরুত্ব তুলে ধরা হয়েছে।যার কিছু লক্ষ্য ও উদ্দেশ্য আছে।তা নিম্নে পর্যায়ক্রমে তুলে ধরলাম –
1. বিদ্যালয় ভ্রমণকালে শিক্ষার্থী-শিক্ষক সেই বিদ্যালয়টির প্রক্রিয়া সম্পর্কে জানবে।
2. ভ্রমণকালে শিক্ষার্থী ও শিক্ষকরা সেই বিদ্যালয়ের বিদ্যা অর্জনের অনুকূল পরিবেশ সম্পর্কে জানবে।
3. শিখন বিষয়ক জ্ঞাতব্য তথ্য জানার চেষ্টা করবে।
4. শ্রেণিকক্ষে ব্যবহৃত ভাষা সংক্রান্ত তথ্য সংগ্রহ ও ভাষা সংক্রান্ত সমস্যা উপলব্ধি করবে।
5. বিদ্যালয়ে এক শিক্ষাবর্ষে কোন বিতর্ক সভা, আলোচনা সভা, মিথস্ক্রিয়া এবং অন্যান্য বিষয়গুলো সম্পর্কে তথ্য সংগ্রহ করবে।
6. আদর্শ ভাষা শিখনের শ্রেণি শিক্ষকের ভূমিকা উপলব্ধ করতে পারবে।
7. বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের ব্যবহৃত আদর্শ ভাষা ও দ্বিতীয় ভাষার অবস্থান নির্ধারণ করতে পারবে।
8. গ্রামীন বিদ্যালয় হওয়ার জন্য ভাষা শিখনের অসুবিধা গুলি কেমন তা জানার চেষ্টা করবে।
9. গ্রামিন বিদ্যালয়গুলোতে ভাষা শিক্ষকের শিখন সহযোগিতা কেমন তা জানার চেষ্টা করবে।
10. বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকরা ভাষা ব্যবহার ও শিখনে সচেতন কেমন তা উপলব্ধি করার চেষ্টা করবে।
11. বিদ্যালয়টিতে ভাষা শিখনের পরিবেশগত কাঠামো আছে কিনা তা জানার চেষ্টা করবে।
12. বিদ্যালয়ে কতজন ভাষা শিক্ষক-শিক্ষিকা আছেন তার তথ্য সংগ্রহ করবে।
13. বার্ষিক আলোচনা ও বিতর্ক সভায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ সংখ্যা কেমন হয়, তার তথ্য সংগ্রহ করবে।
14. অধিকাংশ সময় বিদ্যালয়ের শিক্ষার্থীরা কোন ভাষায় কথা বলে, তা জানার চেষ্টা করবে।
15. ভাষা শিখনের উৎসাহী শিক্ষক ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় সাক্ষাৎকার নেবে।

Selection of school trip problems:

বি. এড প্রশিক্ষণকালীন বিদ্যালয় ভ্রমণ এর কিছু গুরুত্বপূর্ণ দিক আছে।এই গুরুত্বপূর্ণ দিক গুলির মধ্যে শ্রেণির শিক্ষার্থীদের ভাষাগত সমস্যা গুলি কিরূপ তা নির্ণয় করা হবে।যেহেতু বিদ্যালয় ভ্রমণ ধারণাটি ভাষার বিস্তৃতি বিষয়ক, তাই সকল সমস্যা চিহ্নিত না করে, শুধুমাত্র ভাষাবিষয়ক সমস্যাগুলো চিহ্নিত করবো।সেগুলি হল নিম্নরূপ –

communication problem/ apprehension in students:

 Demo Format

 “SCHOOL VISIT TO FIND OUT COMMUNICATION PROBLEM/APPREHENSION IN STUDENT”

বিদ্যালয়ের নাম-      
বিদ্যালয়ের ঠিকানা-  
প্রধান শিক্ষক/শিক্ষিকার নিকট অনুমতির তারিখ-  
বিদ্যালয়ের পর্যবেক্ষণ শ্রেনী-  
নির্বাচিত শ্রেনী কক্ষের শিক্ষার্থীদের নাম- ১।

২।

৩।

৪।

৫।

বিদ্যালয় ভ্রমণকারীর নাম-  
কলেজ রোল                                      
শিক্ষাবর্ষ                                     
বিদ্যালয় ভ্রমণের তারিখ  

1. Language problems:

 

ক্রমিক  সংখ্যা সমস্যার ক্ষেত্র হ্যাঁ না সামান্য
১. শ্রেণীকক্ষের প্রধান পাঠদানের মাধ্যাম হিসাবে বাংলা/ ইংরাজী ভাষা –      
২. বিদ্যালয়ের ভাষা শিক্ষনের জন্য পর্যাপ্ত বই আছে-      
৩. ভাষা বিষায়ক আলোচনা সভা আয়োজনের গঠনগত পরিকাঠামো আছে-      
৪. শ্রেনী কক্ষে বিতর্ক সভার আয়োজন প্রায় আছে-      
৫. শ্রেণী শিক্ষারথীদের ভাষাগত বিকাশের ধারা ক্রমোনত্ত-      
৬. শ্রেনী শিক্ষার্থীদের দ্বিতীয় ভাষা শেখার উৎসাহ আছে –      
৭. শ্রেনী কক্ষটি বহুভাষা ও বহু সংস্কৃতি কেন্দ্রীক-      
৮. শ্রেনী শিক্ষার্থীদের সঙ্গে সহপাঠীদের সম্পর্ক খুব নিবিড় –      
৯. বিদ্যালয়ে শ্রেনী শিক্ষনে ভাষা গবেষণাগারের অথবা লাইব্রেরীর প্রয়োগ হয়-      
১০. শিক্ষার্থীদের মাতৃভাষা ছাড়াও অন্য ভাষা শেখার প্রতি উৎসাহ আছে-      

 

2. Perceptual problems:

 

ক্রমিক  সংখ্যা সমস্যার ক্ষেত্র হ্যাঁ না সামান্য
১. শ্রেনী শিখনের পাঠ্য পুস্তকের ভাষা পুরোপুরি বোধ্য কিনা-      
২. শ্রেনী শিখনের শিক্ষকের ব্যবহৃত ভাষা কতটা বোধ্য-      
৩. পাঠ্য পুস্তকের ভাষার সাথে শিক্ষকের ভাষার পার্থক্য আছে-      
৪. শ্রেনীকক্ষের শিক্ষার্থীদের আঞ্চলিক ভাষার পার্থক্য আছে কিনা-      
৫. বিদ্যালয়ের ভাষা ও গৃহ ভাষা শিক্ষার্থীর জ্ঞান অর্জনের জন্য অন্তরায় কিনা-      
৬. মাতৃ ভাষায় অর্জিত জ্ঞান কতটা বোধ্য-      
৭. দ্বিতীয় ভাষার অর্জিত জ্ঞান কি ক্ষণস্থায়ী-      
৮. সমমান বন্ধুদের শিক্ষা বিষয়ক আলোচনা চলে কিনা-      
৯. শ্রেনী কক্ষে ভাষার দুর্বলতার জন্য কোন শিক্ষার্থী পশ্চাৎপদ কিনা-      
১০. শ্রেনী শিক্ষণের সময় শিক্ষার্থীর ভাষা উচ্চারনের সমস্যা হয় কিনা-      

 

শিক্ষক/শিক্ষিকা শিক্ষার্থীর স্বাক্ষর                                                        তত্ত্বাবধায়কের স্বাক্ষর

School Visitor’s Report:

বিদ্যালয় ভ্রমণকারী শিক্ষার্থী বিদ্যালয় ভ্রমণের পর যে প্রতিক্রিয়া দেবে, তা শিক্ষা ব্যবস্থায় বিশেষ তাৎপর্যপূর্ণ।কারণ শিক্ষার্থী শিক্ষক শিক্ষিকারা বিদ্যালয় ভ্রমণের মাধ্যমে, শ্রেণির শিক্ষার্থীদের আচার-আচরণ, কথাবার্তা, চিন্তন-মনন, আগ্রহ-প্রেষণা, শ্রেণী শিক্ষকদের শিখন কৌশল,শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে যোগাযোগ, বিদ্যালয় পরিচালনা, পাঠক্রম, ইত্যাদি সম্পর্কে সম্যক ধারণা লাভ করে, যা একজন শিক্ষক প্রশিক্ষকদের জানা আবশ্যিক বিষয়।
তবে বিদ্যালয় ভ্রমণকালীন তারা যে অভিজ্ঞতা লাভ করেছেন তা নিম্নরূপ –

১। Positive aspects:

1. বিদ্যালয়টি গ্রামীণ হওয়ায় শিক্ষার্থীরা খুবই পরিশ্রমী ও উৎসাহি।
2. বিতর্ক সভা ও আলোচনা সভায় অংশগ্রহণ করার ইচ্ছা প্রায় সকল শিক্ষার্থীর আছে।
3. শিক্ষার্থীদের কাছে জানা যায়, বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ বেশির ভাগ শিক্ষার্থী করে থাকে।
4. শিক্ষার্থীদের মধ্যে ভাষা জ্ঞান এর ধারণা বেশ উন্নত।
5.১০-১৫% শিক্ষার্থীর মধ্যে দ্বিতীয় ভাষা (Second Language) শেখার আগ্রহ প্রবল।

২। Negative aspects:

1. আলোচনা সভা, বিতর্ক সভায় অনেকে লজ্জার কারনে অংশগ্রহণ করে না।
2. বিদ্যালয় গ্রন্থাগারে (Library)ভাষা শিখনের উপর যথেষ্ট সংখ্যক বই নেই।
3. ছাত্র ছাত্রীদের মধ্যে উৎসাহ ধরে রাখার মানসিকতার অভাব।
4. শ্রেণিকক্ষে শিক্ষার্থীর সংখ্যা অধিক হবার জন্য, মিথস্ক্রিয়ার সময় নিয়ন্ত্রণ রাখা যায়না।
5. অধিক শিক্ষার্থী শ্রেণিকক্ষে গৃহ ভাষায় কথা বলে।

Overall Assessment of the School Visitor:

বিদ্যালয় ভ্রমণকারী শিক্ষার্থী, বিদ্যালয় ভ্রমণের পর সামগ্রিক পর্যবেক্ষণের উপর ভিত্তি করে নেতিবাচক দিক গুলি কে চিহ্নিত করেন।বিদ্যালয়ে ভাষাগত উন্নয়নের জন্য যে প্রস্তাবগুলি দেবেন তা নিম্নরূপ –
1. বিদ্যালয়টির পরিকাঠামোগত উন্নয়ন একান্ত প্রয়োজন।
2. দ্বিতীয় ভাষা শিখনে উৎসাহদান।
3. শ্রেণিকক্ষে বিষয়কেন্দ্রিক বিতর্ক সভার আয়োজন এবং সেখানে সকল শিক্ষার্থীদের অংশগ্রহণে উৎসাহদান।
4. লাজুক শিক্ষার্থীদের সাথে বন্ধুসুলভ আচরণ।
5. শিক্ষার্থীদের ভাষা শিক্ষণের অগ্রগতি সংক্রান্ত তথ্য অভিভাবকদের নিকট হতে সংগ্রহ করা।

Conclusion:

তথ্যগ্রহণ করা এবং প্রদান করার একটি বড়ো অংশ হল যোগাযোগ ব্যবস্থা। এর মাধ্যমে জ্ঞান সমৃদ্ধ হয় এবং ব্যক্তি সমাজের একজন উপযোগী হিসেবে গড়ে ওঠে। শৈশবের কথা চিন্তা করলে দেখা যায় যে বিদ্যালয়ের শিক্ষক, পরিবারের ব্যক্তিবর্গ, সমাজের অন্যান্য ব্যক্তিদের কাছ থেকে আমরা অনেক কিছু শিখে থাকি যা আমাদের জীবন গঠনে সাহায্য করে থাকে।

আমরা জানি জ্ঞান গঠন হয় শিক্ষার্থী এবং তাদের বন্ধুবান্ধব, শিক্ষকগণ, আত্মীয়স্বজন, পরিবারের ব্যক্তিবর্গ অর্থাৎ সবার সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে। এ ছাড়া যোগাযোগের মাধ্যমে আমরা ব্যক্তিদের প্রক্ষোভ, অনুভূতি, আশা-আকাঙ্ক্ষা ইত্যাদির সঙ্গে পরিচিত হতে পারি।

শিক্ষাব্যবস্থার দিক থেকে আমরা বলতে পারি যে একটি উন্নত যোগাযোগ ব্যবস্থা উপযুক্ত পরিকল্পনা গ্রহণে, সিদ্ধান্ত গ্রহণে, সমন্বয় সাধনে, সম্পর্কের উন্নতি সাধনে আদর্শ পরিবেশ গঠনে সাহায্য করে থাকে। এই দিক থেকে বিচার করে বলা যায় যে যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে যে সমস্ত প্রতিবন্ধকতাগুলি দেখা যায় তা সবসময় দূরীভূত না করা গেলেও কিছু উপযুক্ত কৌশল গ্রহণ করে সেই সমস্ত প্রতিবন্ধকতা দূর করা সম্ভব হয়।

Reference:

১। সাহা ড. বীরবল, পাঠক্রমে ভাষার বিস্তৃতি, আহেলি পাবলিশার্স, কোলকাতা।
২। শেঠ অংশুমান, পাঠক্রমে ভাষার বিন্যাস, দেশ পাবলিকেশন, কলকাতা।
৩। সান্যাল শ্রাবণী, পাঠক্রমে ভাষা শিক্ষার রূপরেখা, রীতা পাবলিকেশন, কোলকাতা।

DAS Coaching PDF Download

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending Posts
-February 23, 2024
-February 22, 2024
Author

Soumen Das

I am SOUMEN DAS, founder of DAS COACHING. I have been associated with this DAS COACHING online educational platform for 4 years. I am a blogger, YouTuber and teacher. I have been involved in teaching profession for 8 years.

Follow Me

Top Picks
Newsletter
Categories
Edit Template

DAS COACHING is the most trustworthy Learning Site in India and West Bengal. Learn with Us and Buy Our E-Books

© DAS Coaching 2024

Design by Krishanu Chakraborty

Contacts

error: Content is protected !!
×

Hello!

Click one of our contacts below to chat on WhatsApp

× How can I help you?